https://www.babycontents.com/ অনলাইনে শিশু এবং টিনেজারদের জন্য সেরা পাঁচটি শিক্ষামূলক অ্যাপ

অনলাইনে শিশু এবং টিনেজারদের জন্য সেরা পাঁচটি শিক্ষামূলক অ্যাপ

এখন অনলাইনে রয়েছে অনেক ধরনের শিশুদের শিক্ষামূলক অ্যাপ। যা আপনার ছোট শিশুটির নিরাপদ ইন্টারনেট সুবিধা নিশ্চিত করে। জেনে নিন পাঁচটি দুর্দান্তকারী শিক্ষামূলক অ্যাপ সম্পর্কে।

শিশুদের শিক্ষামূলক অ্যাপগুলো বাবা মায়েদের পরিশ্রম অনেকাংশে কমিয়ে এনেছে। ফোরজি যুগে এসে শিশুরা বই খাতার বদলে ইলেকট্রনিক্স ডিভাইসের সাথে দিনের বেশিরভাগ সময় কাটিয়ে থাকে। বিশেষ করে স্মার্টফোনের প্রতি প্রত্যেকটি শিশুর আকর্ষণ থাকে একদম তুঙ্গে।

শিশুদের শিক্ষামূলক অ্যাপ গুলোর মাধ্যমে বাবা-মায়েরাও নিজের সন্তানটিকে খেলার ছলে অনেক কিছু শিখিয়ে নিতে পারেন। তবে শিশুদের হাতে নিরাপদ ইন্টারনেট দিতে অধিকাংশ সময় বাবা-মায়েরা চিন্তিত থাকেন। কোন অ্যাপ গুলো শিশুদের জন্য শিক্ষামূলক হবে সে সম্পর্কে অনেকেরই ধারনা থাকে না।

ইন্টারনেট ঘেঁটে শিশু এবং টিনেজদের জন্য অনেক ধরনের শিক্ষামূলক অ্যাপ পেয়ে যাবেন। তবে আমি আজকে আলোচনা করব সেরা দশটি শিক্ষামূলক অ্যাপ নিয়ে। চলুন জেনে নেয়া যাক অ্যাপগুলো এই অ্যাপগুলো সম্পর্কে।

৫ টি সেরা শিশুদের শিক্ষামূলক অ্যাপ

১. ABCmouse.com: এই অ্যাপটি মূলত দুই থেকে আট বছরের বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে। অ্যাপটিতে পাবেন বিভিন্ন শিক্ষামূলক ভিডিও, বাচ্চাদের জন্য কুইজ এবং তাদের এক্টিভিটিস পর্যবেক্ষণ করার সুবিধা। আপনার কাছে আইকিউ বাড়াতে একটি অত্যন্ত কার্যকরী। আপনার বাচ্চাকে অক্ষর, সংখ্যা, রঙ এবং বিভিন্ন ধরনের আকৃতি শিখানোর জন্য এই অ্যাপটি আপনি ব্যবহার করতে পারেন। এক মাসের জন্য আপনার স্মার্টফোনে অ্যাপটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। এরপর আপনাকে এটার জন্য মান্থলি সাবস্ক্রিপশন হিসেবে $১০ গুনতে হবে।


২. Epic: বাচ্চাদের পড়াশোনা করানোর জন্য এই অ্যাপ টি অত্যন্ত চমৎকার। বিশেষ করে দুই থেকে ১২ বছরের বাচ্চাদের জন্য অ্যাপটি তৈরী করা হয়েছে। অ্যাপটিতে ই-বুক লাইব্রেরী আছে যার অধীনে প্রায় ৩৫ হাজার বাচ্চাদের বই যুক্ত করা হয়েছে। আপনার এন্ড্রয়েড অথবা আইফোনে সহজে আপনি অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন। অন্তত এক মাস এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে কোন ধরনের খরচ বহন করতে হবে না। কিন্তু এরপর আপনাকে মানতে সাবস্ক্রিপশন হিসেবে 8 ডলার দিতে হবে।


৩. Hungry Caterpillar play school: প্রাইমারি স্কুলের বাচ্চাদের পড়াশোনার জন্য এই অ্যাপটি দারুন। এই অ্যাপটি মূলত ১ থেকে ৫ বছরের বাচ্চাদের জন্য। বাচ্চাদেরকে বর্ণমালা থেকে শুরু করে সংখ্যা, শেইপ, কালার, পাজল, ড্রয়িং, রিডিং এবং আরো অনেক কিছু শেখাতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করতে আপনাকে কোন খরচ বহন করতে হবে না তবে মানুষের সাবস্ক্রিপশন হিসেবে আপনাকে ৬ ডলার গুনতে হবে। অথবা আপনি পুরো বছরের জন্য সাবস্ক্রিপশন করে নিতে পারবেন মাত্র ৫০ ডলারে।


৪. Duolingo: ইতিমধ্যে হাই স্কুলের বাচ্চাদের কাছে এই অ্যাপটি অত্যন্ত জনপ্রিয়। বিভিন্ন দেশের ভাষা শিক্ষার জন্য অ্যাপটিকে তৈরি করা হয়েছে। এখানে আপনি প্রায় ৩০ টার বেশি দেশের ভাষা শিখতে পারবেন। তবে শুধু বাচ্চারাই নয় মা-বাবারাও এই অ্যাপটির মাধ্যমে অন্যান্য দেশের ভাষা শিখতে পারবেন। এখানে আপনি অডিও শুনে, শব্দ চয়ন করে এবং মৌখিকভাবে ভাষা অনুশীলন করতে পারবেন। অ্যাপটির মাধ্যমে সাবস্ক্রিপশন আসবে ৬.৯৯ ডলার।


৫. Quick math Jr: আপনার বাচ্চা অংকে কাঁচা কোন সমস্যা নেই এই অ্যাপটি আপনার বাচ্চার অংক ভীতি দূর করে দেবে। চার থেকে আট বছরের বাচ্চাদের খেলার ছলেই আপনি গণিত শিখাতে পারবেন। কারণ অতীতে আছে প্রায় ১২ রকমের গণিত গেম। বাড়তি সুবিধা হিসেবে থাকছে হ্যান্ড রাইটিং অনুশীলন করার সুযোগ। সবচেয়ে মজার বিষয় অ্যাপটি আপনি আপনার এন্ড্রোয়েড অথবা আইফোনে সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারছেন।

আরো পড়ুন - কিভাবে শিশুদের করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে সুরক্ষিত রাখবেন?

এই ছিলো শিশুদের শিক্ষামূলক অ্যাপ নিয়ে আজকের আলোচনা। আপনার অমনোযোগী বাচ্চাটির পড়াশোনা নিয়ে আর চিন্তা করতে হবে না। কারণ স্মার্টফোনের প্রতি আকর্ষণ নেই এমন বাচ্চা এখন আর খুঁজে পাওয়া যাবে না। আর শিক্ষার মাধ্যমটি যদি হয় স্মার্টফোন তবে তো কথাই নেই। এই অ্যাপগুলো ডাউনলোড করে আপনার শিশুকে নিশ্চিন্তে স্মার্টফোনের সাথে ছেড়ে দিন।

Post a Comment (0)
Previous Post Next Post