https://www.babycontents.com/ শিশুরা কতক্ষণ ঘুমায়? জেনে নিন নবজাতক শিশুদের ঘুমের তালিকা

শিশুরা কতক্ষণ ঘুমায়? জেনে নিন নবজাতক শিশুদের ঘুমের তালিকা

নবজাতকের ঘুম

আপনি কী আপনার নবজাতকের ঘুম নিয়ে চিন্তিত? আপনার নবজাতক শিশুটির ঘুমের সময়-সীমা নিয়ে চিন্তিত না হয়ে জেনে নিন নবজাতক শিশুদের ঘুমের তালিকা কেমন হওয়া উচিত।

নবজাতকের ঘুম নিয়ে সচরাচরই চিন্তিত থাকেন নতুন মায়েরা। বেশিরভাগ সদ্য মা হওয়া নারীরা জানেন না তার নবজাতক শিশুটির কতক্ষণ ঘুম দরকার। নতুন নতুন অবস্থায় দেখা যায় আপনার শিশুটি সারাদিনই ঘুমাচ্ছে অথবা সারারাত জেগে থাকছে, এক্ষেত্রে চিন্তিত হওয়ার কিছু নেই। আসলে নবজাতক শিশুদের ঘুমের নির্দিষ্ট কোন সময় সীমা নেই। একটি শিশুর জন্ম দেওয়ার পর পরই সাধারণত একটি মা শারীরিক এবং মানসিকভাবে খুবই ক্লান্ত থাকে। তার দরুন নবজাতকের ঘুম মা এবং শিশুর স্বাস্থের জন্য অত্যন্ত স্বস্তির বিষয়। ঘুম নবজাতক শিশুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ কারণ ঘুমের মাধ্যমে একটি শিশুর পূর্নাঙ্গ বিকাশ ঘটে। চলুন জেনে নেওয়া যাক একটি নবজাতক শিশুর ঘুম কেমন হবে: 

নবজাতকের ঘুম কেমন হওয়া উচিৎ?

সাধারণত নবজাতক শিশুরা দিন এবং রাত দুই সময়ই ঘুমায় কিন্তু তাদের ঘুমটা একটানা হয়না। যেহেতু ছোট বাচ্চাদের পাকস্থলী আকৃতিতে ছোট তাই কিছু সময় পরপর তাদের ক্ষুধা লাগে এবং খাওয়ার জন্য জেগে যেতে হয়। নবজাতক শিশুরা জন্মের পর আসলে বুঝতেই পারে না কখন দিন এবং কখন রাত, তাই তাদের ঘুমের সময়টা সেভাবে নির্দিষ্ট হয়না।

তবে বেশিরভাগ সমীক্ষায় দেখা গিয়েছে নবজাতক শিশুরা দিনের বেলা ৮ থেকে ৯ ঘণ্টা এবং রাতের বেলা সর্বোচ্চ ৮ ঘণ্টা ঘুমিয়ে থাকে। অর্থাৎ আপনার নবজাতক শিশুটি প্রথম প্রথম দিন রাত মিলিয়ে প্রায় ১৬ থেকে ১৮ ঘণ্টার মত ঘুমাতে পারে। প্রথম দিকে ঘুমের পরিমাণ বেশি হলেও বয়সের সাথে সাথে তা কমতে থাকে। তবে যদি দেখেন আপনার নবজাতক শিশুটি এর চাইতে বেশী ঘুমাচ্ছে অথবা অনেক কম ঘুমাচ্ছে তখন অবশ্যই এটি চিন্তার বিষয়।

আবার অনেক বাচ্চাদের ক্ষেত্রে দেখা যায় তারা সারা রাতে এক ফোটাও ঘুমায় না। অন্তত তিন মাস পর্যন্ত বেশিরভাগ নবজাতক শিশুরা রাতে ছয় থেকে আট ঘণ্টা পর্যন্ত জেগে থাকে। যেহেতু ছয় মাস পর্যন্ত বাচ্চারা শুধুমাত্র মায়ের বুকের দুধ খায়, তাই বাচ্চাদের পেটে তরল খাবার বেশিক্ষণ থাকে না ফলে খুব দ্রুত তাদের ক্ষুধা লেগে যায়।

অন্তত তিন ঘন্টা পর পর আপনার বাচ্চাটি খাওয়ার জন্য জেগে যেতে পারে। তবে ছয় মাস পর যখন আপনার বাচ্চকে তোলা খাবার খাওয়াবেন তখন এই রুটিনে কিছুটা পরিবর্তন হবে। সাধারণত বাচ্চারা এক বছর বয়স পর্যন্ত রাতের বেলা ঘুমাতে চায় না। সেক্ষেত্রে দিনের বেলা সেই পরিমাণ ঘুমিয়ে রাতের ঘুমের ঘাটতি পরিপূর্ণ করে দিতে পারে। প্রতিনিয়ত আপনার শিশুটির ঘুমের সময় সীমার উপর নজর রাখতে হবে কেননা হঠাৎ করে যদি আপনার শিশুটি প্রতিদিনের তুলনায় কম ঘুমানো শুরু করে এবং অথবা বেশি ঘুমায় তাহলে অবশ্যই একজন শিশু বিশেষজ্ঞের সাথে কনসাল্ট করে নিবেন। 

শিশুর প্রথম এক বছরের ঘুমের তালিকা:

যদিও নবজাতক শিশুদের ঘুমের কোন নির্দিষ্ট সময়সীমা নেই তবুও বেশিরভাগ সমীক্ষা থেকে পর্যালোচনা করে একটি সম্ভাব্য তালিকা তৈরি করা হয়েছে। নতুন মা-বাবারা এই তালিকাটি দেখে আপনার শিশুর ঘুমের একটি ধারণা রাখতে পারেন। 

• প্রথম তিন মাসঃ প্রথম তিন মাসের শিশুরা সাধারণত গড়পড়তায় ১৬ থেকে ১৮ ঘন্টা ঘুমিয়ে থাকে।
• চতুর্থ থেকে ষষ্ঠ মাসঃ এ সময় বাচ্চারা ১৪ থেকে ১৬ ঘণ্টার মতো ঘুমিয়ে থাকে। 
• সপ্তম থেকে দশম মাসঃ এ সময় বাচ্চারা ১৩ থেকে ১৪ ঘণ্টার মত ঘুমায়।
• এগারো এবং বারো তম মাসঃ এ সময় বাচ্চারা ১২ থেকে ১৩ ঘন্টা ঘুমায়।

আরো পড়ুন - 

শিশুরা রাতে কেন কাঁদে? শিশুদের কান্না থামানোর পাঁচটি উপায়

প্রথম ছয় মাস বাচ্চারা ঘুম থেকে উঠে প্রায় ৪৫ থেকে ৬০ মিনিটের মতো জেগে থাকে। এ সময় খাওয়া, গোসল করানো এবং ন্যাপকিন চেঞ্জ করানোর জন্য অতিবাহিত হয়ে থাকে। এই ছিল নবজাতকের প্রথম এক বছরের ঘুম নিয়ে আজকের আলোচনা আশা করছি নতুন মা-বাবারা আজকের আলোচনা থেকে কিছুটা হলেও উপকৃত হবেন।

1 Comments

  1. education সম্পর্কে তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিসিট করুন - https://www.lekhaporarkotha.xyz

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post